মে ২৪, ২০২৪

শুক্রবার ২৪ মে, ২০২৪

এমবাপ্পের রেকর্ড গোলে ফ্রান্সের জয়

এমবাপ্পের রেকর্ড গোলে ফ্রান্সের জয়
এমবাপ্পের রেকর্ড গোলে ফ্রান্সের জয়। ছবি: সংগৃহীত

ইউরো বাছাইয়ে ফ্রান্স জিতেই চলেছে। চার ম্যাচে চতুর্থ জয় পেলো তারা। প্রথমার্ধে জমাট রক্ষণে ফ্রান্সকে আটকে রাখে গ্রিস। দ্বিতীয়ার্ধে পেনাল্টি থেকে কিলিয়ান এমবাপ্পের একমাত্র গোলে গ্রিস’কে হারায় ফরাসিরা।

নিজেদের ঘরের মাঠ স্ট্যাডে ডি ফ্রান্স স্টেডিয়ামে গ্রিসকে আতিথ্য জানায় ফ্রান্স। ম্যাচের শুরু থেকেই বল দখল ও আক্রমণে অনেক এগিয়ে থাকলেও গ্রিক গোলরক্ষকের পরীক্ষা অবশ্য নিতে পারছিল না ফরাসিরা। পুরো ৪৫ মিনিট আটকে রাখে ফ্রান্সের আক্রমণভাগ।

৫৫ মিনিটে বক্সের ভেতরে অন্তোয়ান গ্রিজমানকে ফাউল করে বসেন মাভরোপানোস। পেনাল্টি থেকে গোল করতে কোনো ভুল করেননি এমবাপ্পে। ক্লাব ও জাতীয় দল মিলিয়ে ৫৪ গোল নিয়ে মৌসুম শেষ করলেন তিনি। ফ্রেঞ্চ ফুটবলারদের মধ্যে এক মৌসুমে যা সর্বোচ্চ। আগের রেকর্ডটি ছিল ১৯৫৭-৫৮ মৌসুমে ৫৩ গোল করা কিংবদন্তি জুস্ত ফন্তেইনের।

পিছিয়ে যাওয়ার ১৫ মিনিট পর ১০ জনের দলে পরিণত হয় গ্রিস। এরপর আর ঘুরে দাঁড়াতে পারেনি তারা। বাছাই পর্বে নিজেদের প্রথম চার ম্যাচের সবগুলিই জিতলো ফ্রান্স। ১২ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে তারা। টানা দুই জয়ের পর প্রথম হারের স্বাদ পাওয়া গ্রিস ৬ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে।