জুন ১৯, ২০২৪

বুধবার ১৯ জুন, ২০২৪

এক বছরে ২ বিপিএল, জানা গেল সম্ভাব্য তারিখ

BPL 10th edition Winner Fortune Barishal
বিপিএলের সবশেষ আসরের চ্যাম্পিয়ন বরিশাল। ছবি: সংগৃহীত

ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-২০ বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) একাদশ আসর হতে পারে চলতি বছরের ডিসেম্বরে। ফলে এক বছরে বিপিএলের দু’টি আয়োজন করতে যাচ্ছে বিসিবি। বিপিএলের দশম আসর শুরু হয়েছিল চলতি বছরের জানুয়ারিতে।

এরআগে ২০২৪ সালে জাতীয় নির্বাচনের কারণে বিপিএল পিছিয়ে শুরু হয়েছিল ১৯ জানুয়ারি। ২০২৫ সালের বিপিএল হওয়ার সম্ভাব্য তারিখ ঠিক হয়ে আছে জানুয়ারির প্রথম সপ্তাহে। তবে আন্তর্জাতিক ক্রিকেটের কারণে এবার সময় এগিয়ে আনতে হতে পারে।

দেশের একটি দৈনিকের বরাতে জানা যায়, চ্যাম্পিয়নস ট্রফিতে বাংলাদেশের ক্রিকেটের প্রস্তুতির জন্য হলেও কিছুটা সময় প্রয়োজন হবে। তাই এগিয়ে আনা হবে বিপিএল।

২০২৫ সালের ১৫ ফেব্রুয়ারি থেকে ১০ মার্চ আইসিসির এই ওয়ানডে টুর্নামেন্টের সময় ঠিক হয়ে আছে। ফলে ২৫ ডিসেম্বর থেকে বিপিএল শুরুর সম্ভাব্য সময় নির্ধারণ করতে পারে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

এ বিষয়ে বিসিবির সিইও নিজামউদ্দিন চৌধুরী গণমাধ্যমকে জানান, জাতীয় দলের আন্তর্জাতিক সূচির সঙ্গে সমন্বয় করে সিদ্ধান্ত নেওয়া হবে।

ডাবল লিগ ভিত্তিতে ৭ দলের বিপিএলে ৪৪টি ম্যাচ খেলা হয়। টুর্নামেন্ট শেষ করতে সময় লাগে ৪০ দিনেরও বেশি। একাদশ আসর ২০২৫ সালের জানুয়ারির প্রথম দিন থেকে শুরু হলে শেষ হবে ১০ ফেব্রুয়ারি।

সে ক্ষেত্রে জাতীয় দলের ক্রিকেটারদের ওয়ানডে প্রস্তুতি নেওয়ার সময় থাকবে না। টুর্নামেন্ট শেষ করেই পাকিস্তানের বিমান ধরতে হবে। ৫০ ওভারের ম্যাচের প্রস্তুতি নেওয়ারও সুযোগ পাবে না খুব একটা।

নিজামউদ্দিন চৌধুরী আরও বলেছেন, ‘চ্যাম্পিয়নস ট্রফির প্রস্তুতির সময় ধরে আমরা বিপিএল স্লট ঠিক করব। এ জন্য ক্রিকেট পরিচালনা বিভাগের সঙ্গে কথা বলতে হবে, তারা কবে থেকে অনুশীলন শুরু করতে চায়। আমার মনে হয় না যে স্লট দেওয়া আছে, সেখানে খুব একটা পরিবর্তন করতে হবে। এক-দুই দিন এদিক-ওদিক করতে হতে পারে।’