এপ্রিল ১৫, ২০২৪ ১২:০৯ অপরাহ্ণ
এপ্রিল ১৫, ২০২৪ ১২:০৯ অপরাহ্ণ

ঈদের আগেই বেতন পাবেন প্রাথমিকের সেই ৩৭ হাজার শিক্ষক

ঈদের আগেই বেতন পাবেন প্রাথমিকের সেই ৩৭ হাজার শিক্ষক
ঈদের আগেই বেতন পাবেন প্রাথমিকের সেই ৩৭ হাজার শিক্ষক। ছবি: সংগৃহীত

ঈদের আগেই বেতন পাবেন নতুন নিয়োগ পাওয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকেরা। যোগদানের পর থেকে বেতন-ভাতা পাননি প্রাথমিক ও প্রাক-প্রাথমিকের ৩৭ হাজার শিক্ষক। ইতিমধ্যে বেতন সংক্রান্ত জটিলতার সমাধান হয়েছে বলে জানিয়েছে প্রাথমিক ও গণ শিক্ষা মন্ত্রণালয়।

সোমবার (১০ এপ্রিল) দুপুরে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ তার নিজ কার্যালয়ে গণমাধ্যমে বিষয়টি নিশ্চিত করেন। প্রশাসনিক জটিলতার কারণে যোগদানের আড়াই মাসেও বেতন পাননি নতুন নিয়োগ পাওয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকেরা।

তিনি জানান, নতুন যে ৩৭ হাজার শিক্ষক নিয়োগ পেয়েছেন, এর মধ্যে আমাদের প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের (ডিপিই) প্রভিশন অনুযায়ী পিডিবি-৪ এর দুইভাবে বেতন পাওয়ার কথা। ২৬ হাজারের কাছাকাছি যাদের বেতন, তারা পাবেন পিডিবি-৪ এর প্রকল্প থেকে। আর বাকিরা পাবেন রাজস্ব থেকে।

তিনি আরও জানান, নিয়োগপত্রে ডিপিই দলিল অনুসারে আমরা শর্ত আরোপ করেছিলাম। আগে শিক্ষকদের বেতনভাতা আইবাসের মাধ্যমে হতো না, এখন যেহেতু আইবাস প্লাস প্লাসে গিয়েছে। ‘আইবাস প্লাস প্লাসের সঙ্গে এটি খাপ খায়নি। এ কারণে যাদের বেতন ২৬ হাজার, তাদের ক্ষেত্রে একটু জটিলতা সৃষ্টি হয়েছে। এ নিয়ে গতকাল (৯ এপ্রিল) আমাদের অর্থ মন্ত্রণালয় বিশেষ সভা ডেকেছিল, বিষয়টি নিয়ে সিদ্ধান্ত হয়েছে। এখন আর তারা প্রকল্প থেকে পাবেন না। সবাই রাজস্ব খাত থেকে পাবেন। আইবাস প্লাস প্লাসের সঙ্গে খাপ খাইয়ে এটি করা হয়েছে।’

উল্লেখ্য, চলতি বছর দেশের ইতিহাসের সর্ববৃহৎ সার্কুলারে একবারে প্রায় সাড়ে ৩৭ হাজার শিক্ষক নিয়োগ দেওয়া হয়।