সেপ্টেম্বর ২০, ২০২৪

শুক্রবার ২০ সেপ্টেম্বর, ২০২৪

ইসরায়েলের সমর্থনে আর্জেন্টিনায় শত শত লোকের মিছিল

Hundreds march in Argentina in support of Israel
ইসরায়েলের সমর্থনে আর্জেন্টিনায় শত শত লোকের মিছিল। ছবি: সংগৃহীত

আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ার্সে সোমবার ইসরাইলের পক্ষে একটি মিছিলে শত শত লোক অংশ নিয়েছে। হামাস যোদ্ধাদের ব্যাপক হামলায় দেশটির কমপক্ষে সাত নাগরিক নিহত হয়েছে। ইসরাইল-গাজা সংঘাতে  সহ¯্রাধিক মানুষ প্রাণ হারিয়েছে। 

মিছিলটি বুয়েন্স আয়ার্সের দুটি রাস্তায় অনুষ্ঠিত হয়। রাস্তা দুটির নামকরণ করা হয় স্টেট অব ইসরাইল এবং স্টেট অব ফিলিস্তিন।

এ মিছিলে অংশগ্রহণকারী ৬০ বছর বয়সী চিকিৎসক রাফায়েল ইয়াবলোনোস্কি বলেন, এ সংঘাতের ‘একমাত্র সমাধান হলো গাজা উপত্যকা খালি করা। ইহুদি জনগোষ্ঠী হচ্ছে এ উপত্যকার প্রকৃত মালিক।’ সেখানে মিছিলে অংশগ্রহণকারীরা ইসরাইলের পতাকা উড়িয়ে আর্জেন্টিনা এবং ইসরাইলের জাতীয় সঙ্গীত গাইতেছিল।

ইসরাইল থেকে সম্প্রতি চলে আসা ২৬ বছর বয়সী নারী রোনিত নতাপফ বলেন, ‘আমি সে সকল লোকদের সমর্থন করতে এসেছি যারা তাদের দেশের জন্য, লোকদের জন্য এবং পরিবারের জন্য লড়াই করতে যাচ্ছেন।’

আর্জেন্টিনা ল্যাটিন আমেরিকার বৃহত্তম ইহুদি জনগোষ্ঠীর দেশ। আর্জেন্টিনার সাড়ে চার কোটি জনসংখ্যার মধ্যে প্রায় ৩০০,০০০ ইহুদি রয়েছে।

এদিকে সোমবার গাজার জনগণের সমর্থনে বুয়েন্স আয়ার্সে ইসরাইলি দূতাবাসের বাইরে বিক্ষোভ প্রদর্শন করা হয়। গাজা এখন মারাত্মক প্রতিশোধমূলক হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে।

আর্জেন্টিনার পররাষ্ট মন্ত্রণালয় জানায়, হামাসের হামলায় কমপক্ষে সাতজন আর্জেন্টাইন মারা গেছে এবং এখনো ১৫ জন নিখোঁজ রয়েছে।