মে ২৭, ২০২৪

সোমবার ২৭ মে, ২০২৪

আজ শুরু হচ্ছে বিএনপির যুগপৎ আন্দোলনের প্রথম কর্মসূচি

The first program of BNP simultaneous movement is starting today
আজ শুরু হচ্ছে বিএনপির যুগপৎ আন্দোলনের প্রথম কর্মসূচি।

সরকারের পদত্যাগসহ নির্দলীয় নিরপেক্ষ সরকার পুনঃপ্রতিষ্ঠার একদফা দাবিতে বিএনপির নেতৃত্বাধীন যুগপৎ আন্দোলনের প্রথম কর্মসূচি আজ। বিএনপি রাজধানী ঢাকাসহ সারাদেশের ৮২ সাংগঠনিক জেলায় একযোগে পদযাত্রা কর্মসূচি নিয়ে মাঠে নামছে।

দলীয় সূত্র জানিয়েছে, এ কর্মসূচির মাধ্যমে একদফা আন্দোলনের পক্ষে জনসমর্থন আদায় এবং সরকারের ওপর চাপ বাড়াতে দলটি দেশব্যাপী বড় ধরনের শোডাউনের প্রস্তুতি সম্পন্ন করেছে।

বিএনপির কেন্দ্রীয় দপ্তর, ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ, ঢাকা জেলা এবং গাজীপুর মহানগরসহ বিভিন্ন পর্যায়ের নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে সরকার পতন ছাড়া এবার বিএনপি মাঠ ছাড়ছেনা।

বিএনপির এই কর্মসূচিকে সমর্থন দিয়ে একইভাবে রাজধানীর ১১ স্পট থেকে পদযাত্রা কর্মসূচি বের করবে যুগপৎ আন্দোলনে থাকা সমমনা ৩৬টি রাজনৈতিক জোট ও দল।

একদফার যুগপৎ আন্দোলনের প্রথম কর্মসূচি আজ রাজধানীর গাবতলী থেকে দয়াগঞ্জ রায় সাহেববাজার মোড় পর্যন্ত প্রায় ১৩ কিলোমিটার এবং কাল বুধবার আব্দুল্লাহপুর থেকে যাত্রাবাড়ী পর্যন্ত ২৪ কিলোমিটারের পদযাত্রা কর্মসূচি পালিত হবে। ব্যাপক লোকসমাগম ও কর্মসূচিকে শান্তিপূর্ণ রাখতে প্রতিটি ওয়ার্ড ও থানার নেতাকর্মীদের নির্দেশনা দেওয়া হয়েছে। একই দিনে রাজধানী ঢাকায় ক্ষমতাসীন আওয়ামী লীগের পাল্টা কর্মসূচি থাকায় সতর্কতা অবলম্বন করছে দলটি। এ ছাড়া পদযাত্রা কর্মসূচির শৃঙ্খলা ধরে রাখতে এ জন্য নিজস্ব স্বেচ্ছাসেবক টিম গঠন করে দায়িত্ব দেওয়া হয়েছে।

একদফার মধ্যে রয়েছে- বর্তমান সরকারের পদত্যাগ ও বর্তমান সংসদ বিলুপ্তি; নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার গঠন এবং নির্বাচন কমিশন পুনর্গঠন করে তার অধীনে অবাধ, নিরপেক্ষ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচনের ব্যবস্থা; বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ সব রাজবন্দির মুক্তি, মিথ্যা ও গায়েবি মামলা প্রত্যাহার, ফরমায়েশি সাজা বাতিল এবং সংবিধান ও রাষ্ট্রব্যবস্থার গণতান্ত্রিক সংস্কার।

যেসব এলাকা থেকে পদযাত্রা শুরু হবে সেসব এলাকা হচ্ছে–গাবতলী থেকে রায় সাহেব বাজার মোড়, মিরপুর-১২, কাকরাইল মোড় থেকে মতিঝিল শাপলা চত্বর, বিজয় নগর পানির ট্যাংকের সামনে ইত্তেফাক মোড়, মতিঝিল নটরডেম কলেজের উল্টো দিকে গণফোরাম চত্বর থেকে জাতীয় প্রেস ক্লাব, পুরানা পল্টন কালভার্ট রোড, পূর্ব পান্থপথ থেকে মতিঝিল, জাতীয় প্রেস ক্লাবের সামনে থেকে টিকাটুলি মোড়; শাহবাগ ও ধানমন্ডি এলাকা।