ডিসেম্বর ১১, ২০২৩ ৮:২০ এএম
ডিসেম্বর ১১, ২০২৩ ৮:২০ এএম

আগামীতে মানুষ নয়, বিমান চালাবে এআই (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স)

আগামীতে মানুষ নয়, বিমান চালাবে এআই
আগামীতে মানুষ নয়, বিমান চালাবে এআই। ছবি: সংগৃহীত

ক্রমেই মানুষের বদলে যাবতীয় কাজ করবে এআই। আর্টিফিশিয়াল ইনটেলিজেন্সের (AI) দাপটে কর্মহীন হবেন নানা পেশার সঙ্গে যুক্ত সাধারণ মানুষ। এবার সেই তালিকায় যোগ হল বিমানচালকের পেশাও।

বিখ্যাত বিমান সংস্থা এমিরেটসের প্রেসিডেন্ট টিম ক্লার্ক বলেছেন, আগামী দিনে মানুষ নয়, বিমান চালাবে এআই প্রযুক্তিই। ‘সাধারণত একটি বিমানে দু’জন পাইলট থাকেন। তবে আগামী দিনে একজনের উপরেই ভার থাকবে বিমান পরিচালনা করার। আরেক পাইলটের দায়িত্ব সামলাবে এআই প্রযুক্তিও। তবে যাত্রীরা সেটা বুঝতে পারবেন না। ’অর্থাৎ যন্ত্রচালিত বিমানে চেপেই যাতায়াত করবেন যাত্রীরা।

এমিরেটস প্রেসিডেন্টের মতে, আগামী দিনে আরো অনেক বেশি শক্তিশালী হবে এআই প্রযুক্তি। তাকে আরো নানা ক্ষেত্রে কাজে লাগানো যাবে।

তিনি আরও বলেছেন, “কী কাজে এআই ব্যবহার করা উচিত, তা নিয়ে নানা তর্ক রয়েছে। তবে আমি মনে করি, কাজে উন্নতি করতে কী কী উপায় রয়েছে সেগুলি সম্পর্কে জানা দরকার।” তবে এমিরেটস প্রধানের মতে, যাত্রীরা এখনই পাইলট হিসাবে মানুষের কোনও বিকল্প মেনে নিতে তৈরি নন। এআই পাইলটের চালানো বিমানে হয়তো অনেকেই নিরাপদ মনে করবেন না। তবে আপাতত একজন মানুষের সঙ্গে এআই পাইলট ব্যবহার করা যেতেই পারে। আগামী দিনে কি তাহলে পাইলট ছাড়াও উড়তে পারে যাত্রীবাহী বিমান?