এপ্রিল ১৫, ২০২৪ ১২:২২ অপরাহ্ণ
এপ্রিল ১৫, ২০২৪ ১২:২২ অপরাহ্ণ

আইপিএলে নিষিদ্ধ হতে পারেন সাকিব-লিটনরা!

আইপিএলে নিষিদ্ধ হতে পারেন সাকিব-লিটনরা!

ক্রিকেট বিশ্বে সবচেয়ে জনপ্রিয় ফ্রেঞ্চাইজি টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। আগামী ৩১ মার্চ শুরু হতে যাচ্ছে আইপিএলের মেগা আসর।

এবারের আইপিএলে খেলা কথা রয়েছে বাংলাদেশের সাকিব আল হাসান, লিটন দাস ও মোস্তাফিজুর রহমানের। কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলবেন সাকিব ও লিটন। মুস্তাফিজুর রহমান জার্সি জড়াবেন দিল্লী ক্যাপিটালসের। তবে আন্তর্জাতিক সূচি থাকায় এই তিন ক্রিকেটারকে পুরো মৌসুম পাচ্ছে না ফ্র্যাঞ্চাইজিরা।

আইপিএলে এবার আসরে খেলার জন্য অনাপত্তিপত্র (এনওসি) চেয়ে বিসিবি বরাবর আবেদন করেন সাকিব আল হাসান ও লিটন দাস। কিন্তু আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্ট রেখে তাদের আইপিএল খেলতে যেতে দিতে নারাজ বোর্ড প্রধান নাজমুল হাসান পাপন। গেল আসরে নিলামে দল না পেলেও বদলি ক্রিকেটার হিসেবে তাসকিন আহমেদকে দলে নিতে চেয়েছিল লখনৌ সুপার জায়ান্টস। কিন্তু বিসিবি শেষ পর্যন্ত এই পেসারকে এনওসি দেয়নি। তার ওপর চলতি আসরে সাকিব-লিটনদের অংশ নেয়া নিয়ে চলছে নাটকীয়তা! আর তাতে চটেছে আইপিএলের ফ্র্যাঞ্চাইজিগুলো।

ভারতীয় একটি সংবাদমাধ্যমের দাবি, নিলামে নাম দিয়ে দল পাওয়ার পর কয়েকটি দেশের ক্রিকেটারদের পেতে নানা জটিলতার মোকাবেলা করতে হচ্ছে ফ্র্যাঞ্চাইজিদের। যার মধ্যে অন্যতম বাংলাদেশ ও শ্রীলঙ্কার ক্রিকেটাররা। আসন্ন আসর হতে সাকিব আল হাসান-লিটন দাসদের নিলামে অংশগ্রহন নিয়ে কঠোর সিদ্ধান্তের পথে হাঁটতে যাচ্ছে আইপিএলের দলগুলো।

বাংলাদেশের ক্রিকেট বোর্ডের এমন আচরণে এবার চটেছে আইপিএলের একটি ফ্র্যাঞ্চাইজি। একটি ওয়েবসাইটে ফ্র্যাঞ্চাইজিটির মালিক বলেছেন, ‘আমাদের অভিযোগ করার কোনো জায়গা নেই। কারণ ক্রিকেটারদের ব্যাপারে বিসিসিআই বাকি বোর্ডগুলোর সঙ্গে সমঝোতা করে। এবারের আইপিএলে বাংলাদেশের খেলোয়াড়দের সময়মতো না পেলে বাংলাদেশি খেলোয়াড়দের নিলাম থেকে নিষিদ্ধ করার সুপারিশ করবে বলেও জানিয়েছে ফ্র্যাঞ্চাইজিটি। আর সত্যিই যদি তা হয় তবে আইপিএলের নিলাম থেকে নিষিদ্ধ হতে পারেন বাংলাদেশের ক্রিকেটাররা।

আগামী ৩১ মার্চ থেকে শুরু হতে যাচ্ছে আইপিএল। আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে গতবারের চ্যাম্পিয়ন গুজরাট টাইটানস ও চেন্নাই সুপার কিংসের ম্যাচ দিয়ে শুরু হবে এবারের আসর। তার একদিন পরই রয়েছে কলকাতার খেলা।