এপ্রিল ২৪, ২০২৪ ১:৪৯ পূর্বাহ্ণ
এপ্রিল ২৪, ২০২৪ ১:৪৯ পূর্বাহ্ণ

অবশেষে, আম্বানির হাত ধরে ফিরে আসছে ক্যাম্পা কোলা

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় কোমল পানীয় কোকা-কোলা ভারতেও জনপ্রিয়। অপর দিকে কোকা-কোলাকে চ্যালেঞ্জ করতে ফের চালু হচ্ছে ক্যাম্পা কোলা।

মুকেশ আম্বানির রিলায়েন্স গ্রুপ, গত বছরের আগস্টেই ‘পিওর ড্রিঙ্কস’ সংস্থার থেকে ২২ কোটি রুপিতে ‘ক্যাম্পা কোলা’ ব্র্যান্ডটি কিনে নিয়েছিল। ক্যাম্পা কোলা এই সোডা পাওয়া যাবে কোলা, লেবু ও কমলালেবুর স্বাদে।

গত শতকের পঞ্চাশের দশকে ভারতের বাজারে প্রথম আসে ক্যাম্পা কোলা। তখন ভোক্তাপর্যায়ে বাজারে ব্যাপক জনপ্রিয় হয়ে উঠে ক্যাম্পা কোলা এবং ক্যাম্পা কোলার এই জনপ্রিয়তা ২৫ বছরেরও বেশি সময় ধরে রেখেছিল পানীয়টি। বিশেষ করে, তরুণ প্রজন্মের খুব পছন্দের পানীয় ছিল এ ক্যাম্পা কোলা।

ভারতীয় সংবাদ মাধ্যম থেকে জনা যায়, নয়ের দশকে তৎকালীন অর্থমন্ত্রী মনমোহন সিংয়ের পরিকল্পনায় ভারতে অর্থনীতির উদারীকরণ হলে পেপসি, কোলার আগমনে ধীরে ধীরে কমে যায় ক্যাম্পা কোলার আবেদন। এরপর ভারতের বাজার থেকে বিদায় নেয় পানীয়টি।

অপরদিকে, কোকা-কোলা কোম্পানির ভারতীয় শাখা কোকা-কোলা ইন্ডিয়া গত ১৬ মার্চ এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, এখন থেকে ভারতের ৩ প্রদেশ তেলেঙ্গানা, মধ্যপ্রদেশ ও মহারাষ্ট্রে ২০০ মিলিগ্রাম (এমএল) কোকা-কোলার বোতলের দাম খুচরা পর্যায়ে ১৫ রুপির পরিবর্তে ১০ রুপিতে বিক্রি করা হবে। কোকা-কোলার মূল্যহ্রাসের কারণ বুঝাই যাচ্ছে ক্যাম্পা কোলা। মুকেশ আম্বানির রিল্যায়েন্স কনজ্যুমার প্রোডাক্টসের ঘোষণা অনুযায়ী, বাজারে প্রবেশের সময় ২০০ এমএলের ক্যাম্পা কোলার বোতলের দাম ধরা হয়েছে ১০ রুপি। সূত্র: টাইমস নাউ

অবশেষে, রিলায়েন্স গ্রুপের হাত ধরে ফিরে আসছে ক্যাম্পা কোলা